| |
               

মূল পাতা মুসলিম বিশ্ব নতুন রাজধানীতে স্বাধীনতা দিবস উদযাপন করলো ইন্দোনেশিয়া 


নতুন রাজধানীতে স্বাধীনতা দিবস উদযাপন করলো ইন্দোনেশিয়া 


আন্তর্জাতিক ডেস্ক     17 August, 2024     10:08 AM    


নতুন রাজধানী নুসানতারাতে প্রথমবার স্বাধীনতা দিবস পালন করেছে ইন্দোনেশিয়া। শনিবার (১৭ আগস্ট) দেশটির সরকার পরিকল্পিত নতুন রাজধানীতে দিবসটি পালন করেন। বিভিন্ন সমস্যার কারণে নতুন রাজধানীর কাজ এখনও সম্পন্ন হয়নি।

ইন্দোনেশিয়ার সদ্য বিদায়ী প্রেসিডেন্ট জোকো উইদোদোর একটি উচ্চবিলাসী প্রকল্প হলো নুসানতারাতে এই নতুন রাজধানী নির্মাণ। কিন্তু করোনা মহামারির আঘাত, বিদেশি বিনিয়োগে সমস্যাসহ প্রকল্প পরিচালকদের পদত্যাগসহ নানা কারণে নুসানতারাতে রাজধানী স্থানাস্তরের কাজ শেষ করতে পারেনি উইদোদো। 

১৯৫৪ সালে জাপানের কাছ থেকে স্বাধীনতা লাভ করে ইন্দোনেশিয়া। শনিবার দেশটির স্বাধীনতা দিবসে অতিথির সংখ্যাও কমিয়ে আনা হয়। যেখানে ৮ হাজার অতিথি উপস্থিত হওয়ার কথা ছিল। কিন্তু সেখানে মাত্র উপস্থিত হয় ১৩০০ জন। কারণ বসার জায়গা এবং খাবার সীমিত থাকার কারণে এমনটি করা হয়েছে। 

স্বাধীনতা দিবস অনুষ্ঠানে স্থানীয় শতাধিক ব্যক্তি এবং নির্মাণ শ্রমিকরা উপস্থিত হন। তাদের পেছনে নির্মাণাধীন ভবনগুলো দেখা যায়। 

৩৮ বছর বয়সী মুলিয়ানা। তিনি নতুন রাজধানী নির্মাণের একজন কারিগর। তিনি বলেন, নয় মাস কাজ করে একটি মন্ত্রণালয়ের ভবন নির্মাণ করা হয়েছে। শনিবার স্বাধীনতা দিবসে সেটি ব্যবহার করা হয়েছে। কিন্তু এর কাজ এখনও পুরোপুরি শেষ হয়নি। 

তিনি আরও বলেন, গত পাঁচ মাস ধরে শিফট করে ২৪ ঘণ্টা কাজ করতে হয়েছে। সরঞ্জাম স্বল্পতার কারণে ভারী বস্তু সরাতে দুই থেকে তিন ঘণ্টা সময়ও লেগেছে। এছাড়া এক বছর আগে যখন এখানে আসি তখন বিদ্যুৎ ও পানির সরবরাহ ছিল খুবই সীমিত। 

জাভা দ্বীপে অবস্থিত রাজধানী জার্কাতা থেকে ১২০০ কিলোমিটার দূরে বরনীয় দ্বীপে একটি জঙ্গল এলাকায় রাজধানী নুসানতারা গড়ে তোলা হচ্ছে।